২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


ম্যাকবুক এয়ার ও আইপ্যাড এয়ার উন্মোচন

ম্যাকবুক এয়ার ও আইপ্যাড এয়ার উন্মোচন -

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে গত মঙ্গলবার ‘লেট লুজ’ শীর্ষক বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করে প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যাপল। ৪২ মিনিটের এ অনুষ্ঠান ওয়েবে সরাসরি সম্প্রচার করা হয়। আয়োজনের শুরুতেই সবাইকে স্বাগত জানান অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।
আয়োজনে ভিশন প্রো আর ম্যাকবুক এয়ার নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন টিম কুক। তিনি জানান, কীভাবে অ্যাপল ভিশন প্রো নানা ক্ষেত্রে কাজ করছে। মোটরগাড়ি নির্মাতা পোরশের ভার্চুয়াল দোকানের জন্য অ্যাপল ভিশন প্রো অ্যাপ চালু করেছে। আবার একজন চিকিৎসক চোখের চিকিৎসার জন্য ভিশন প্রো অ্যাপ ব্যবহার করছেন। এদিকে চলচ্চিত্র নির্মাতা জন এম চু সিনেমা সম্পাদনার জন্য ব্যবহার করছেন ভিশন প্রো।
আইপ্যাডের ঘোষণার জন্য অ্যাপলের হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ভাইস প্রেসিডেন্ট জন টেরনাসকে আমন্ত্রণ জানান টিম কুক। পর্দায় হাজির হন টেরনাস। শুরুতেই আইপ্যাড এয়ারের ১১ ও ১৩ ইঞ্চির সংস্করণের ঘোষণা দেন। এরপর আসেন আইপ্যাডের ডিজাইন ডিরেক্টর মেলোডি কুনা। তিনি জানান, আইপ্যাড প্রোর অর্ধেক ব্যবহারকারীরা বড় পর্দা পছন্দ করেন। এ জন্য বড় পর্দার দু’টি সংস্করণ আনা হয়েছে। বড় পর্দা যুক্ত হওয়ার ফলে আগের থেকে অনলাইন সভা, গ্রাফিকসের কাজ ও ফেসটাইমে কথা বলা আরো সাবলীল হবে। ভিডিও ল্যান্ডস্কেপে থাকলে পাওয়া যাবে স্টেরিও অডিও। ১৩ ইঞ্চির সংস্করণে বেস হবে দ্বিগুণ। আইপ্যাড এয়ারে থাকবে এম-২ চিপ, যা এম-১ চিপের তুলনায় ৫০ শতাংশ বেশি দ্রুতগতির। এই চিপ ব্যবহারের ফলে ভারী কাজও করা যাবে, থাকবে ম্যাজিক কিবোর্ড। পাওয়া যাবে চারটি রঙে। দু’টি সংস্করণেরই তথ্য ধারণক্ষমতা ১২৮ গিগাবাইট। ১১ ইঞ্চি সংস্করণের দাম ৫৯৯ মার্কিন ডলার। আর ১৩ ইঞ্চি সংস্করণের দাম হবে ৭৯৯ ডলার। কেনা যাবে আগামী সপ্তাহ থেকে।
এরপর ঘোষণা আসে আইপ্যাড প্রোর। আইপ্যাড প্রোর ১১ ও ১৩ ইঞ্চি দু’টি সংস্করণের ঘোষণা দেয়া হয়। ১১ ইঞ্চির সংস্করণটি হবে ৫.৩ মিলিমিটার পুরু ও ১৩ ইঞ্চির সংস্করণটি হবে ৫.১ মিলিমিটার পুরু। থাকবে ট্যানডেম ওএলইডি নামের নতুন ওএলইডি পর্দা। এতে দু’টি ওএলইডি ডিসপ্লে থাকবে। ফলে বেশি উজ্জ্বলতা পাওয়া যাবে। এতে থাকবে এম-৪ চিপ। পাওয়া যাবে রুপালি ও কালো রঙে।

 


আরো সংবাদ



premium cement